মাদরাসা পরিচিতি

মাদরাসা পরিচিতি

মাদরাসা যায়নাব বিনতে জাহাশ রা. আল ইসলামিয়া ১৪২১ হিজরী মোতাবেক ২০০০ সনে ঢাকার প্রাণকেন্দ্র গণভবন সরকারি কোয়াটারে মা ও বোনদের মাঝে দ্বীন ও ইলমে দ্বীন শিক্ষা দানের লক্ষ্যে প্রতিষ্ঠা লাভ করে। এর প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল, গণভবন জামে মসজিদের ইমাম ও খতীব হযরত মাওলানা মুফতী আব্দুস সালাম সাহেব দা. বা. এর সরকারি বাসায় সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে ইলমে দ্বীন শিক্ষাদান কার্যক্রম শুরু হয়। তার সহধর্মিণীর নিরলস ইখলাসপূর্ণ প্রচেষ্টায় ধীরে ধীরে বহু মা বোন তার কাছে ইলমে দ্বীন শিক্ষা লাভের উদ্দেশ্যে দুর দূরান্ত থেকে ছুটে আসতে থাকে। আল্লাহর অশেষ কৃপায় এই প্রতিষ্ঠানটির আলো আশপাশে ছড়াতে থাকে আর এর সুবাসে সুবাসিত হতে পাশেই অবস্থিত শেরে বাংলা কৃষি ইউনিভার্সিটি ও শহীদ সোহরাওয়ার্দী ইউনিভার্সিটির অনেক দ্বীন পিপাসু শিক্ষার্থী বোনেরা দ্বীনের আলোয় আলোকিত হতে ছুটে আসতে থাকে। এ ছাড়াও অত্র এলাকায় দ্বীন প্রচার ও প্রসারে এর ব্যাপক ভূমিকা রয়েছে আলহামদুলিল্লাহ।

গণভবন এলাকাটি একটি নিরাপত্তা বেষ্টিত এরিয়া। ফলে তাতে ব্যাপকভাবে বোনদের দ্বীনী শিক্ষাকার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছিল। যার ফলে ২০১৫ সনে মাদরাসার পরিধী বিস্তার, আরো বিস্তৃত আকারে দ্বীনী খেদমত অঞ্জামের জন্য ও জনসাধারণের আসা-যাওয়া সহজ করার লক্ষ্যে ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত অন্যতম আবাসিক এলাকা মোহাম্মদী হাউজিং লিমিটেড এর ৩ নম্বর রোডের ১৬৩ নম্বর বাসায় আমাদেরই একজন অভিভাবক মুহাম্মদ মুনীর সাঈদ সাহেবের বাসার নীচ তলায় মাদরাসাটি স্থানান্তর করা হয়। আলহামদুলিল্লাহ! মাদরাসাটি বর্তমানে অত্র বিল্ডিংয়ের ৫টি ফ্লোর নিয়ে অত্র এলাকায় অত্যন্ত সুনামের সাথে দ্বীনী ইলম শিক্ষাদান করে আসছে। 

বর্তমানে মাদরাসাটিতে নূরানী, নাজেরা, হিফজুল কোরআন ও কিতাব বিভাগ মাদানী নিসাব প্রথম বর্ষ থেকে মিশকাত জামাত পর্যন্ত ও পাশাপাশি জেনারেল বিভাগ প্লে, নার্সারী থেকে ৮ম শ্রেণী পর্যন্ত শিক্ষাকার্যক্রম চালু রয়েছে। শুধু তা'লীমই নয় তা'লীমের সাথে তারবিয়াহও এর অন্যতম একটি বৈশিষ্ট্য।

উল্লেখ্য, ১৪৪৫/৪৬ হিজরী মোতাবেক ২০২৩/২৪ শিক্ষাবর্ষ থেকে দাওরা হাদীস (তাকমিল বা মাস্টার্স) পর্যন্ত শিক্ষাকার্যক্রম চালু থাকবে ইন শা আল্লাহ।

arrow_upward